Monday 27 December 2010

একবার পাখি হতে চাই

বাবুল হোসেইন

একদা পাখিদের আকাশে উড়ে বেড়ানোর ইচ্ছে জেগেছিলো। পাখিদের ডানা থেকে শিখেছিলাম মুগ্ধতার ছলাকলা আর উড়বার ব্যাকরণ বিধিমালা। কল্পিত ডানা নিয়ে কত উড়েছি আকাশের নীলে, সাদায়, যেনো জন্মই আমার পাখি হবার বাসনায়, জন্মেই আমি পাখি ছিলাম- ইচ্ছে মতন উড়ে বেড়াতাম শুভ্রনীল আকাশের ভেলায়। মুক্ত পাখি আমার, আহা স্বাধীন পাখি !

পাখিদের কলাকৌশল শিখে কোন এক পাখিকে শুনিয়েছিলাম উড়াল-বৃত্তান্ত, শুনে সেই বেচারা মরমে মরে যায়, যেনো কিশোর আমি মাকে শুনাচ্ছিল্লাম মামাবাড়ীর গল্প।

অতঃপর স্বপ্নে ইকারুসের ডানা গজিয়েছে। আমি দৃশ্য থেকে দৃশ্যান্তরে উড়ছি আজন্ম কাঙ্গাল পাখির মত। খাঁচায় বন্দি পাখির মত। পাখি, বড় পাখি হতে ইচ্ছে করে। মুক্ত পাখি_ নীলময়ূরি, বাজখাই-ঈগল, নীলপালক মাছরাঙা, দাঁড়কাক।

একবার পাখি হতে চাই, পালক হতে খসাতে চাই রাজ্যের বিস্ময়!

No comments:

Post a Comment

Find us on Facebook